বাংলা অপশনাল নিয়ে কিছু পরামর্শ ও তথ্য

শান্তনু বালা, আইএএস, অ্যাসিস্ট্যান্ট ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট, জেলা- হুগলী

আমি প্রথম এ সমস্ত টেক্সট বই গুলো দুই বার পড়েছি এবং যেসমস্ত জায়গা গুলি গুরুত্বপূর্ণ মনে হয়েছে সেগুলো মার্ক করে রেখেছি। পরে সেই জায়গা গুলো বার বার পড়েছি ।  তারপর প্রত্যেক টেক্সট বই এর জন্যে একটা নোটবই কিনেছি , সেগুলি নিচে  উল্লেখ  করলামI

Paper I

  1. Bangla grammar–Rameshwar Shaw
  1. Bangla sahityer itihaas- Asit Ranjan Bandopadhya

Paper II

  1. Vaishnava Padavali (Calcutta University) Poems of Vidyapati, Chandidas, Jnanadas, Govindadas and Balaramdas—Dr. Satya Giri
  2. Chandimangal Kalketu episode by Mukunda (Sahitya Akademi) – Bangla Honorus Parikrama(N.Choudhury)
  3. Chaitanya Charitamrita Madya Lila, by Krishnadas Kaviraj (Sahitya Akademi)– Dipankar mallick
  4. Meghnadbadh Kavya by Madhusudan Dutta — Ashokkumar mishra
  5. Kapalkundala by Bankimchandra Chattarjee.—nishith mukhapadhya
  6. Sonar Tari by Rabindranath Tagore—Ramjeevan Acharya
  7. Chhinnapatravali by Rabindranath Tagore- Bangla Honours parikrama(N. Choudhury)
  1. Raktakarabi by Rabindranath Tagore– Sujoy Basak
  2. Nabajatak by Rabindranath Tagore — Ramjeevan Acharya, Nirupam Acharya
  3. Grihadaha by Saratchandra Chatterjee — Devesh Kumar Acharya
  4. Prabandha Samgraha Vol. 1, by Pramatha Choudhuri. — Sumita Chakrabarty
  5. Aranyak by Bibhutibhusan Banerjee- Tapan Kumar Chatterjee
  6. Short stories by Manik Bandyo-padhyay : Atashi Mami, Pragaitihasik, Holud-Pora, Sarisrip, Haraner Natjamai, Chhoto-Bokulpurer Jatri, Kustharogir Bou, Jakey Ghush Ditey Hoy — stories+ madhumita bandopadhya er notes
  7. Shrestha Kavita by Jibanananda Das.
  8. Jagori by Satinath Bhaduri.
  9. Ebam Indrajit by Badal Sircar — Kutubuddin Mollah

নোটবই গুলো পড়ার সময় আমি  UPSC এর বাংলা  অপশনাল এর প্রশ্নপত্র গুলি ডাউনলোড করে নিয়েছি।  তারপর বোঝার চেষ্টা করেছি UPSC এই অপশনাল এর ছাত্রের  থেকে কি জানতে চায়।  আমার মনে হয়েছে সাহিত্যিক ভাব এর থেকে UPSC এখন বেশি জোর দেয় ছাত্রছাত্রীর   সমস্ত উপন্যাস এবং কবিতা গুলির বোঝার ক্ষমতা ও তাকে সংক্ষেপে লেখার ক্ষমতার উপর।  কারণ 2010 অবধি  ৬০ মার্ক্স্ এর প্রশ্ন এসেছে।  কিন্তু 2014 সাল থেকে প্রশ্নের সর্বোচ্চ নম্বর 20, আর  বেশিরভাগ প্রশ্নের নম্বর ১0।  তাই এই নতুন প্যাটার্ন এ সিলেবাস এর সব কিছু জানতে হবে এবং সেটাকে সংক্ষেপে দুই পৃষ্ঠার মধ্যে উত্তরগুলিকে উপস্থাপনা করতে হবে।  বাংলা অপশনাল এর সিলেবাস অন্যান্য সাহিত্যের অপশনাল এর তুলনায় একটু বড়ো।  আমার সমস্ত কিছু শেষ করতে  ৮ -৯ মাস লেগেছিলো। তারপর প্রতিদিন পাঁচ  টা প্রশ্নের উত্তর খাতায় লিখেছি।  তিন ঘন্টার মধ্যে সব কিছু ঠিক ভাবে লেখার জন্যে বাড়িতে লেখা তা অত্যন্ত প্রয়োজনীয়।

বাংলা ব্যাকরণ: 

সিলেবাস  অনুসারে এ রামেশ্বর সাও থেকে চ্যাপ্টার গুলি প্রথম এ মার্ক করে  নিতে হবে,  পুরো বই পড়ার প্রয়োজন নেই। প্রথম এ সমগ্র সিলেবাস এক মাস এর মধ্যে পরে নিয়েছি, তারপর বিগত বছরগুলির প্রশ্নপত্র সমাধান করেছি।  তারপর WBCS এর প্রশ্নপত্র ইন্টারনেট থেকে ডাউনলোড করে সমাধান করেছি। তারপর যাদবপুর ইউনিভার্সিটি , কলকাতা ইউনিভার্সিটি, প্রেসিডেন্সি এবং অন্যান্য  কলেজ এর প্রশ্নপত্র ইন্টারনেট থেকে ডাউনলোড করে সমাধান করেছি

বাংলা সাহিত্যের ইতিহাস :

প্রথম এ অসিত কুমার বন্দ্যোপাধ্যায়  বই থেকে সিলেবাস অনুসারে এ মার্ক করে নিয়েছি। তারপর দুই মাস এর মধ্যে সব  কিছু শেষ করে ব্যাকরণ এর মতোই সব জায়গার প্রশ্নপত্র সমাধান করেছি।

প্রথম পত্রের উত্তর লিখন পদ্ধতি :

1.         আমি সেকশন A থেকে ৩ টি প্রশ্নের উত্তর লিখি এবং সেকশন B থেকে 2 টো প্রশ্নের উত্তর লিখি। সেকশন A তে ব্যাকরণ থাকে, তাই এখন থেকে বেশি উত্তর করলে মার্ক্স্ বেশি ওঠে।

2.         ব্যাকরণ এর প্রতিটি উত্তর এ উদাহরণ দিয়েছি।

3.         বাংলা সাহিত্যের ইতিহাস এ কোনো সাহিত্যিক এর সম্পর্কে লেখার সময় তার লেখা কোনো উদ্ধৃতি দিয়েছি।  শেষ প্যারাগ্রাফ তার সম্বন্ধে কোনো সমালোচক এর বলা উদ্ধৃতি  দিয়েছি।

দ্বিতীয় পত্রের উত্তর লিখন পদ্ধতি

1.            প্রথম ও পঞ্চম প্রশ্নে উপন্যাস , নাটক,  কবিতা থেকে উদ্ধৃতি তুলে দেওয়া হয় I এই প্রশ্নের উত্তর আমি তিন  টি প্যারাগ্রাফ এ লিখেছি I প্রথম প্যারাগ্রাফ এ বিশেষণ সহযোগ এ কবি বা ঔপন্যাসিক এর নাম এবং কোন উপন্যাস বা কবিতা থেকে নেওয়া হয়েছে সেটা লিখেছি I দ্বিতীয় প্যারাগ্রাফ এ উদ্ধৃতির এক্সপ্লানেশন খুব সহজ ভাবে করেছি I

শেষ প্যারাগ্রাফ এ সমগ্র উপন্যাস বা কবিতার সাপেক্ষে উদ্ধৃতি টির  প্রসঙ্গ এবং তাৎপর্য ব্যাখ্যা করেছিI

2.            প্রত্যেকটা উত্তর 4-5 তা প্যারাগ্রাফ এ লিখেছিi প্রফেসর এন. চোধুরীর উত্তর লেখার পদ্ধতি টি অনুসরণ করেছি I প্রত্যেক উত্তর এ দুটি উদ্ধৃতি রেখেছি এবং উত্তর এর শেষ এ কোনো বিশিষ্ট সমালোচক এর উদ্ধৃতি দিয়ে শেষ করেছি

3.            আমি প্রথম বিভাগ থেকে 2 টো উত্তর লিখি আর  দ্বিতীয় বিভাগ থেকে 3 টি উত্তর লিখি।  দ্বিতীয় বিভাগ এ আধুনিক বাংলার থেকে উত্তর খুব যুক্তিপূর্ণ ভাবে লেখা যায় এবং মার্ক্স ও বেশি পাওয়া যায়।  প্রাচীন বাংলার মঙ্গল কাব্য বা চৈতন্য চরিতামৃত থেকে উত্তর ভালো ভাবে লিখে নম্বর  তোলা  টা মুশকিল হতে পারে।

4.            পরীক্ষায় দ্রুত লেখা অত্যন্ত আবশ্যিক।  তাই পরীক্ষার আগে আমি 3 মাস প্রতিদিন 5 টা প্রশ্নের উত্তর লিখেছি  আমি কোনো টিচার কে দিয়ে সেগুলি চেক করাই নি।  নোটবই গুলির অনুকরণ এ লিখেছি।

5.            UPSC এর আগের বছর গুলির প্রশ্নপত্র থেকে প্রতিটি উপন্যাস, নাটক বা কবিতার প্রশ্নগুলি সেই উপন্যাস বা নাটক এর নোটবই তে লিখে নিয়েছি। সেই প্রশ্ন গুলি সবার আগে তৈরী করতে হবে।  তারপর অন্যান্য প্রশ্নগুলি এবং আলোচনা পড়তে হবে।

6.            UPSC তে কারেন্ট অ্যাফেয়ার্স এ প্রাধান্য সব সময় এই  দেওয়া হয়।  বাংলা  অপশনাল এও তার প্রভাব পরে।  উদাহরণ – এবছর আশাপূর্ণা দেবীর জীবনাবসান হয়।  তাই তার উপর 10 নম্বর এর একটি প্রশ্ন এসেছে।

7.            প্রত্যেকটি উপন্যাস বা নাটক বা কবিতার প্রেক্ষাপট পড়তে হবেI UPSC তে এই ধরণের প্রশ্ন জিজ্ঞাসা করা হয়।

8.            সমস্ত প্রশ্নের উত্তর আমি নীল  পেন এ লিখেছি,   শুধুমাত্র উদ্ধৃতি গুলি কালো  পেন এ লিখেছি।

2 Comments

কুশল মজুমদার · February 27, 2022 at 7:38 am

স্যার আমি মেইনের অপশনাল বাংলা ই নেব ।কারণ আমার বিষয় বাংলা।এম এ প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়।‌এখন বিএড করছি।আজ প্রথম এই ওয়েবসাইট সম্পর্কে জানতে পারলাম। দারুন লাগছে।

অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা তথাপি প্রণাম নেবেন।

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *